ভারতর রাষ্ট্রপতি

মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়াত্ত উইকিপিডিয়া

প্রণব মুখার্জী (জুলাই ২5, ২01২ -

Shri Pranab Mukherjee

শ্রী প্রণব মুখার্জী 1935 মারির ডিসেম্বর মাসে পশ্চিমবঙ্গর বীরভূম জেলার মধ্যবয়সী পরিবারে জনম অছে | প্রায় চার দশক ধরিয়া সরকারি চাকরির সময়, তা সরকারের হাবিত্ত নিয়াম লাগা বাধার সময়ত মুখ্যমন্ত্রী পদে আছিল। তা রাজনৈতিক বর্ণালীতে প্রচুর শ্রদ্ধা নিবেদন করেছিল। 1973 সালে ইন্দিরা গান্ধীর অধীনে পয়লা তা রাজস্ব ও ব্যাংকের গভর্নর পদে ভূষিত অছিল, তার পরেও গভর্নর পদে বিভিন্ন বিদেশী, প্রতিরক্ষা ও অর্থমন্ত্রীর পদোন্নতি করেছিল। তা ১৯8২ সালে পয়লা অর্থ মন্ত্রণালয়ের নেতৃত্বে আছিল।









শ্রীমতি প্রতিভা দেবী সিং পাটিল (২5 জুলাই, ২007- জুলাই ২5, ২01২)

Pratibha Devisingh Patil

ভারতর আগর সভাপতি শ্রীমতি প্রতিভা দেবীসিংহ প্যাটেল 1934 মারির 1 ডিসেম্বর 1934 সালে মহারাষ্ট্রের জোলগাঁও জিল্লাত জনম অছিলি। শ্রীমতি প্যাটেল গ্রামীণ অর্থনীতি ও নারীর কল্যাণের উন্নয়নে নিয়াম জড়িত আছে। ২005 মারির ২5 জুলাই তেই রাষ্ট্রপতির শপথ গ্রহণ করেছিলি।

প্রথম জীবন

প্রতিভা দেবীসিংহ পাটিল নারায়ণ রাও পাতিলের জিলক। তেই প্রাথমিকভাবে আর.আর. বিদ্যালিয়া, জেলগাঁওয়ায় শিক্ষিত লছিলি এবং পরবর্তীতে মুগল জেতা কলেজ, জলগাঁও (তারপরে পুণে বিশ্ববিদ্যালয়) এবং রাজশাহী সরকারি কলেজে মুম্বাইয়ের ল্যাব ডিগ্রি ও মাস্টার্স ডিগ্রি লাভ করেছিলি। মুম্বাই বিশ্ববিদ্যালয় তো এরপর তিনি জেলগাঁও জেলা আদালতে আইন অনুশীলন করিয়া সামাজিক সমস্যা যেমন ভারতীয় নারী সমাজের মুখামুখি অবস্থার উন্নতির আগ্রহ দেহাছিলি।


বিষ্ণুপ্রিয়া মণিপুরী সমাজৰ লগে জুরিতো চুটি আগো


External links

উইকিমিডিয়া কমন্সরতা মিডিয়ার গজে লাতঙ আগ আসে: